এই গ্যাজেটে একটি ত্রুটি ছিল

মঙ্গলবার, ১৭ ডিসেম্বর, ২০১৩

আউটসোর্সিং এর শুরুটা যেভাবে করবেন (পর্ব ১১)

আজকে আপনাদের সাথে অনলাইন মার্কেটপ্লেস ওডেস্কের ঘন্টাভিত্তিক এবং নির্দিষ্ট পারিশ্রমিকের কাজের সম্পর্কে আলোচনা করবো

সাধারণত, ওডেস্কে দুই ধরনের কাজ পাওয়া যায়। কাজগুলো হলো—ঘণ্টাভিত্তিক (আওয়ারলি) এবং নির্দিষ্ট পারিশ্রমিকের কাজ (ফিক্সড প্রাইস)। া 

প্রথমে আপনি সিদ্ধান্ত নিবেন আপনি কোন ধরণের কাজ করবেন। অর্থাৎ, আপনি ঘণ্টাভিত্তিক নাকি ফিক্সড প্রাইসের কাজ করবেন। আপনার কাজটি যদি হয় ফিক্সড প্রাইসের তাহলে আপনি কত ডলারের বিনিময়ে কাজটি করতে চান টা নির্দিষ্ট করে কাজে আপ্লাই করুন। আর আপনি যদি ঘণ্টাভিত্তিক কাজ করতে চান তাহল্র প্রতি ঘণ্টা কত ডলারের বিনিময়ে কাজটি করতে চান তা উল্লেখ করুন। আপনি যদি ঘণ্টাভিত্তিক কাজ করতে চান তাহলে আপনাকে www.odesk.com/downloads এই ঠিকানা থেকে ওডেস্ক টিম সফটওয়্যারটি নামিয়ে নিতে হবে। এটি ইনস্টল করার পর সফটওয়্যারটি চালু করে আপনাকে সাইন-ইন করতে হবে। এরপর আপনি যে কাজটি করতে চান, সেটি নির্বাচন করে Start-এ ক্লিক করবেন। তাহলে, ওই সফটওয়্যারটির মাধ্যমে আপনার কাজের সময় গণনা শুরু হবে। এই সফটওয়্যারটি কিছুক্ষণ পরপর আপনার কম্পিউটারের স্ক্রিনশট নেবে। এটি প্রতি ঘণ্টায় ছয়টি করে স্ক্রিনশট নেবে। এরপর, সময় গণনা শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আপনার অ্যাকাউন্টে ডলার জমা হতে থাকবে। আপনার কাজটি শেষ হওয়ার পর বায়ার কম্পিউটারের স্ক্রিনশটগুলো দেখে বুঝতে পারবে যে, আপনি কাজটি ঠিক মত করেছেন কি না। তবে স্ক্রিনশট নেওয়ার সময় আপনি ইচ্ছা করলে দুই-একটা স্ক্রিনশট ডিলিট করে দিতে পারবেন।
আপনার কাজটি শেষ হওয়ার পর বায়ার যখন আপনাকে পেমেন্ট দিয়ে চুক্তি শেষ করবেন, তখন আপনার কাছে একটি নোটিফিকেশন আসবে "Buyer's Name" ended your contract। তখন, বায়ার আপনার কাজের মূল্যায়ন বা ফিডব্যাক জানাবেন। আপনিও বায়ারকে একটি ফিডব্যাক দেবেন। পূর্ণমান ৫-এর মধ্যে আপনি বায়ারকে একটি নম্বর দেবেন এবং বায়ারও আপনাকে একটি নম্বর দেবে। কেউ কারোটা আগে দেখতে পাবেন না। উভয় পক্ষ ফিডব্যাক দিলেই কেবল একজন আরেকজনের ফিডব্যাক দেখতে পাবেন। সাধারণত, ৫-এর নিচে কেউই ফিডব্যাক দেয় না। এক্ষেত্রে, আপনি বায়ারের সঙ্গে কাজ করার সময় বুঝতে পারবেন, তার সঙ্গে আপনার সম্পর্ক কেমন এবং তিনি আপনাকে কেমন ফিডব্যাক দিতে পারেন। মনে রাখবেন, ফিডব্যাক নিয়ে আপনি যতটুকু টেনশনে থাকবেন, বায়ারও ঠিক ততটুকু টেনশনে থাকবেন। কারণ, আপনিও বায়ারের মত তাকে বাজে ফিডব্যাক দিতে পারেন। এই ফিডব্যাক আপনার ও বায়ার উভয়েরই প্রোফাইলে যুক্ত থাকবে—যা সবাই দেখতে পাবে। আপনি ভালো ফিডব্যাক পেলে পরবর্তীকালে আপনার কাজ পেতে সুবিধা হবে, তাই এটি খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি বাজে ফিডব্যাক পান তাহলে আপনি তা মুছে ফেলতে পারবেন। এক্ষেত্রে, আপনি বায়ারের পেমেন্ট ফেরত দিয়ে দিলে আপনার প্রোফাইলে ওই বাজে ফিডব্যাক আর দেখা যাবে না। আপনি নোটিফিকেশন পেইজে "Give Refund" -এ ক্লিক করে বায়ারকে পেমেন্ট ফেরত দিয়ে দিতে পারবেন। সাধারণত, বায়ার আপনাকে আপনার কাজের জন্য পেমেন্ট দেওয়ার পর সেই পেমেন্ট এক সপ্তাহের মতো পেন্ডিং থাকবে। তারপর, এক সপ্তাহ পর পেমেন্ট আপনার ওডেস্ক অ্যাকাউন্টে জমা হবে। আপনার ওডেস্ক অ্যাকাউন্ট এ ব্যালেন্স কত আছে এবং পেন্ডিং কত আছে তা দেখতে "Transaction History" -তে ক্লিক করুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন