এই গ্যাজেটে একটি ত্রুটি ছিল

সোমবার, ১৬ ডিসেম্বর, ২০১৩

ওডেস্কে নতুনদের জন্য করনীয়

আজকের এই প্রতিবেদনটি তাদের জন্য যারা ওডেস্কে নতুন আইডি খুলেছেন কিন্তু কাজ পাচ্ছেন না।
ওডেস্কে কাজ পেতে হলে প্রথমেই আপনাকে আপনার ওডেস্ক প্রোফাইল ১০০% পূর্ণ করতে হবে। আপনার প্রোফাইল ১০০% পূর্ণ করতে পারলে আপনি প্রতি সপ্তাহে ২০ টি করে কাজে বিড করতে পারবেন। আর আপনার আইডি ভেরিফাই করতে ২৫ টির বেশি করে কাজে আবেদন করতে পারবেন। ওডেস্কে কাজ করতে গেলে প্রথমে যেই কাজটি করবেন তা হল আপনি যে কাজটি ভালো করতে পারবেন সেই কাজের বর্ণনা ভালো করে পড়ুন।  প্রয়োজনে দু-তিনবার করে মনোযোগ দিয়ে পড়ুন। পড়া শেষ হলে এইবার আপনি আপনার বায়ার কি চাইছে তা একটি কভার লেটার তৈরি করে কভার লেটারটির শুরুতে রাখুন। কভার লেটারটি এমনভাবে লিখুন যেন আপনি বায়ার কে বুঝিয়ে দিতে পারেন যে, আপনিই উক্ত কাজটি ভালোভাবে করতে পারবেন। আপনি প্রয়োজনে কাজটি কীভাবে করবেন তা উল্লেখ করুন। আপনার ঐ কাজ সর্ম্পকিত কোন নমুনা থাকলে তা যোগ করে দিন। কাজের নমুনা যোগ করে কাজে বিড করলে কাজটি ফিক্সড প্রাইসের হলেও বায়ার আপনাকে পেমেন্ট দিতে বাধ্য থাকবে। এইভাবে কভার লেটার শুরু করে শেষে দিকে বায়ারকে ধন্যবাদ সহ শ্রদ্ধা প্রকাশ করে আপনার পুরোনাম দিবেন।
আপনাদের সুবিধার জন্য নিচে একটি নমুনা দিলাম।
"Dear Sir,
Actually, I have been searching for such a company to work as my own company with long time relationship. Though, I am new on Odesk but I have been working with SEO/Web Development/other for more than three years in a famous IT firm of my country. But now I have decided to work in the freelancer marketplace with foreigners so that I can prove my actual skill.
I am very well in HTML, SEO , Wordpress and Joomla. I am able to do any kind of work and able to show you my ability.
Thank you sir,
Best regards
"Your Name"

এইভাবে আপনি আপনার কভার লেটার শেষ করবেন। এই গেল বিডের কথা। তবে কভার লেটার কখনো বেশি বড় করবেন না। অল্প কথায় শেষ করবেন।
এবের ধরুন, কোনভাবে আপনি যে কাজটিতে বিড করলেন তা পেলেন না, অন্য একজন কাজটি পেল, তাহলে আপনি কি করবেন? প্রথমে বায়ার প্রজেক্টটি ইন্ড করার পূর্বেই আপনি "Widraw This Application" থেকে বিড উইড্রো করুন। পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে ঐ বিডটি আপনার বিডের সাথে যুক্ত হবে। এভাবে কাজ না পেলেও চিন্তা নাই, আপনি ঐ বিডটি আবার অন্য কোথাও বিড করতে পারবেন। আবার যদি দেখেন যে বায়ার ইন্টারভিউ এর জন্য কয়েকজনকে ডেকেছে কিন্তু আপনাকে ডাকে নি। প্রথমে দেখুন ওরা কত এমাউন্ট এ বিড করলো। যদি দেখেন তারা কম এমাউন্টে বিড করলো তবে, তাহলে আপনিও অ্যামাউন্ট কমিয়ে দিন। তবুও না ডাকলে বিড উইড্রো করুন। কোনো কাজে বিড করার পর আপনি যদি ইন্টারভিউ এর জন্য দাক না পান তাহলে বিডটি ১০ দিনের মধ্যে উইড্রো করে নিন।


এভাবে আপনি কাজে বিড করবেন আর বিড করে কাজ না পেলেও উপরের নিয়মগুলো ফলো করবেন। তাহলে আপনি সপ্তাহে ২০ টি না সপ্তাহে ১০০ টিরও বেশি কাজে বিড করতে পারবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন